Thursday 10 November 2011

রিস্টোরেশন অফ আর্ট

রিস্টোরেশন মানে পুনরুদ্ধার বা পুনঃস্থাপন । রিস্টোরেশন অফ আর্ট মানে কোন চিত্রকর্ম ক্ষতিগ্রস্থ হলে তাকে চিকিৎসার মাধ্যমে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা ।

ক্যানভাসের পেইন্টিং সাধারণত যে যে কারণে ক্ষতিগ্রস্থ হয় :

১. সঠিকভাবে হ্যান্ডল করা না হলে

২. অত্যাধিক আদ্রতা বা খুবই কম আদ্রতা

৩. অত্যাধিক আলো বা অত্যন্ত কম আলো

৪. ধূলাবালি , পোকামাকড় দ্বারা আক্রান্ত হলে

৫. দুর্ঘটনা

৬. প্রাকৃকি দুর্যোগ ইত্যাদি

· ক্যানভাস , কাঠের স্ট্রেচার ইত্যাদি হচ্ছে পচনশীল পদার্থ । আবহাওয়াগত তারতম্য হলেই ক্যানভাস বা স্ট্রেচার ক্ষতিগ্রস্থ হতে বা স্থায়িত্ব লোপ পেতে শুরু করে । ক্যানভাসই হচ্ছে পেইন্ট লেয়ারকে ধরে রাখার জন্য একমাত্র সাপোর্ট । তাই ক্যানভাস যদি অধিক আদ্রতায় পচে যায় বা কম আদ্রতার কারণে ভঙ্গুর হয়ে যায় তাহলে পেইন্ট লেয়ার ক্ষতিগ্রস্থ হবে।

· তেলরঙের পেইন্টিং করার সময় যদি বাইন্ডিং মিডিয়া হিসেবে লিনসিড অয়েল এবং তারপিন সঠিকভাবে প্রয়োগ করা না হয় বা ক্যানভাসের প্রাইমিং কোট যদি ভালো না হয় তাহলে পেইন্ট লেয়ারে চিকন ফাটল দেখা দিবে । একটা সময়ে এই ফাটল বড় হবে এবং ক্যানভাস হতে পেইন্ট লেয়ার আলগা হয়ে ছোট ছোট খন্ডে পতন হতে শুরু করবে ।

· আমাদের দেশে ক্যানভাস স্টেচ করার সময় সাধারণত লোহার তারকাটা ব্যবহার করা হয় । লোহার তারকাটায় অল্প সময়েই মরিচা পড়ে এবং মরিচা ক্যানভাসকে ক্ষতিগ্রস্থ করে । তাই সব সময় স্ট্রেচ করার সময় এলুমিনিয়ামের তারকাটা বা এলুমিনিয়ামের স্ট্যাপলার পিন ব্যবহার করা উচিত ।

· ধূলাবালি পেইন্টিং-এর জন্য খুবই ক্ষতিকর । আমাদের দেশে বাতাসে ধূলাবালির পরিমাণ অত্যাধিক । ধূলা ক্যানভাসের সূতাগুলো দূর্বল করে এবং অক্সিডেশনের ফলে ক্যানভাসের স্থায়িত্ব লোপ পেতে থাকে এবং এক পর্যায়ে ক্যানভাস ফেটে ভঙ্গুর পদার্থে পরিণত হয় ।

· পোকামাকড়ও ক্যানভাসের ক্ষতি করে । আমাদের দেশে পোকামাকড় খুবই বেশি । সাধারণত স্ট্রেচারের ক্ঠ খারাপ থাকলে বা কাঠ সিজন করা না থাকলে সহজেই পোকামাকড় দ্বারা আক্রান্ত হয় । ছোট ছোট একধরনের পোকা স্ট্রেচারের কাঠ খাওয়ার সাথে সাথে ক্যানভাসের সূতাও খেতে শুরু করে । ক্যানভাস বা স্ট্রেচার পোকার দ্বারা আক্রান্ত হওয়ার বিষয়টি সাধারণত সহজেই চোখে পড়েনা । কারণ পেইন্টিং-এর পেইন্ট লেয়ার ঠিকই থাকে । বেশ কয়েক বছল পর হঠাৎ করে কোন পেইন্টিং ঝুলানো অবস্থা হতে নামিয়ে পেছন দিকে তাকালে দেখা যাবে যে , মাঝে মাঝেই ক্যানভাসের কাপড় খোয়া গেছে । আলোর বিপরীতে দেখলে বিষয়টি প্রকটভাবে ধরা পড়বে ।

· যে যে কারণে তেলরং চিত্র ক্ষতিগ্রস্থ হয় সে বিষয়ে পূর্ব সতর্কতা অবলম্বন করলে আমাদের দেশেও দীর্ঘ সময়ের জন্য পেইন্টিং রক্ষা করা সম্ভব ।

2 comments:

  1. This comment has been removed by the author.

    ReplyDelete
  2. Tanveer,

    I am in Developer Relations with GREE/OpenFeint, and we are looking for mobile gaming devs to partner with. I am very interested in learning more about the work you are doing at ITIW, and exploring opportunities to work together.

    Do you have time to chat?

    Richard Davis
    richard.davis@openfeint.com

    ReplyDelete