Wednesday 2 December 2009

বাংলাদেশের চিত্রিত হাঁড়ি

লোক ও কারম্নশিল্প দৈনন্দিন প্রয়োজনের, উপযোগিতার, আমাদের যাপিত জীবনের-সংস্কৃতির অনুষঙ্গ, সাংস্কৃতিক উপাদান৷ আমাদের দেশের সংস্ক্রতির ক্রমবিকাশের প্রবহমান ধারা স্বনির্ভর গ্রামকেন্দ্রিক কৃষি-কারম্নশিল্প ভিত্তিক সমাজ ব্যবস্থায় লালিত৷ ফলে বাংলাদেশের গ্রামভিত্তিক লোকসমাজের সাধারণ মানুষের অনুভবে, চেতনায় জীবনের অঙ্গ হিসেবে লোক ও কারম্নশিল্প সংস্কৃতির ক্রমবিকাশের ধারায়, নিয়মে সৃষ্টি, বিকশিত, রূপানত্মরের ধারায় অব্যাহত, সক্রিয় রয়েছে৷ মানুষ জীবন যাপনের মতই লোক ও কারম্নশিল্পের ধারাকে সক্রিয় রাখতে সচেষ্ট এবং স্থানিক ও কালিক ব্যবধানে রূপানত্মর প্রক্রিয়ায় সৃষ্ট ধারাকে অব্যাহত রাখার মাধ্যমে লোক ও কারম্নশিল্পকে প্রতিনিয়ত পুনরম্নজ্জীবনে আত্মনিয়োগ করে চলেছে৷
সাংস্কৃতিক ইতিহাস ও ঐতিহ্যের অবিচ্ছেদ্য অঙ্গ লোক ও কারম্নশিল্প প্রতিনিয়ত আমাদেও প্রতিদিনের জীবনে সহজাত, সক্রিয়৷ ফলে লোক ও কারম্নশিল্প সাধারণ জীবনের অভ্যাসের, রম্নচির, বৈশিষ্ট্যের এবং গোষ্ঠীর পরিচায়ক৷ জাতীয় জীবনে জাতিতাত্তি্বক মর্যাদার, গৌরবের বলে পরিগণিত হয়েছে৷ সংস্কৃতির পরিচয়ের বলে তা মানুষের জীবনাচারণের অনত্মর্ভূক্ত-জীবনঘনিষ্ঠ৷ জীবনের, সংস্কৃতির বহুমাত্রিকতার গুণে, বৈশিষ্ঠ্যে উজ্জ্বল লোক কারম্নশিল্প প্রতিনিয়ত মূল্যায়নের দাবি রাখে৷
মানুষ যেহেতু মনসত্মাত্তি্বক, সেহেতু অনুভব ও চেতনায় প্রয়োজন এবং উপযোগিতার নিরিখে লোক ও কারম্নশিল্পের চিত্রকল্প গড়ে৷ চিত্রকল্প রূপলাভ করে লোক ও কারম্নশিল্পের নানা সৃষ্টিতে৷ একদিকে লোক ও কারম্নশিল্প যেমন প্রত্যাহিক জীবনের প্রয়োজন মেটায় অপরদিকে অনুভব ও চেতনার জগতে সৌন্দর্যের আনন্দ বিকশিত হয়৷ সৌন্দর্যের পরিবেশ, সৌন্দর্য সৃষ্টি হয় লোক ও কারম্নশিল্পে৷ প্রয়োজন ও সৌন্দর্য যুগপত্‍ লোক ও কারম্নশিল্পে ক্রিয়াশীল৷ প্রয়োজনের জন্য লোক ও কারম্নশিল্পের উদ্ভাবন, গড়া হলেও এতে সৌন্দর্য ও সংস্কৃতির আলেখ্য সম্পৃক্ত৷
কারম্নশিল্প সৃষ্টিতে প্রয়োজনের নিরিখে এর গড়ন, আকার অবয়ব নির্দিষ্ট হয়৷ এতে সমন্বয়পূর্ণ, সদৃশরূপ বৈশিষ্ট্য যুক্ত হয়ে লোক ও কারম্নশিল্প ছন্দময়, রূপময়, বর্ণাঢ্য-সৌনন্দর্যগুণের হয়৷ অনুভব ও চেতনার মনোজগত কারম্নশিল্পীর মধ্যে কারম্নশিল্পের সৌন্দর্যের, গড়ণের নিখুত বৈশিষ্ট্যকে সনাক্ত করতে সহায়তা করে, অনুপ্রেরণা দেয়৷ পটভ্থমি, ভিত্তি, প্রেৰিত্‍ থাকে দেশ, প্রকৃতি, পরিবেশ, মানুষ, মানুষের যাপিত জীবনের প্রবহমান ধারা সংস্কৃতি৷ সাংস্কৃতিক ঐতিহ্যের প্রেৰিতে কারম্নশিল্পীর বংশ পরম্পরায়ের কৌশল ও দৰতায় সৃষ্টি হয় লোক ও কারম্নশিল্প৷ ফলে লোক ও কারম্নশিল্প নিছক আধুনিক ক্রাফট, হাতের কাজ, হসত্মশিল্প এই পদবাচ্য না হয়ে সাংস্কৃতিক ঐতিহ্যের বলে বিবেচিত হয়৷ কোন নির্দিষ্ট অঞ্চলের, জনপদেও, নৃগোষ্ঠীর, সম্প্রদায়ের, গোষ্ঠীর, উপজাতির, জাতির সংস্কৃতির পরিচয়বাহী হয়ে ওঠে লোক ও কারম্নশিল্প৷ অঞ্চল ভেদে, নানা অঞ্চলের মানুষের সাংস্কৃতিক, স্বাতন্ত্র্যেও বৈশিষ্ট্যও পরিচয়কে সনাক্ত করায়৷ লোক ও কারম্নশিল্প সাংস্কৃতিক, আঞ্চলিক স্বাতন্ত্র্যের ছাপ, বৈশিষ্ট্য ধারণ করে৷ বৈশিষ্ট্যেও নামে, রূপে ও গড়নে প্রতিষ্ঠা পায়৷
সাধারণ মানুষের জীবনাচারণ সংস্কৃতির অভ্যনত্মরস্থ বস্তু, আধেয়৷ সাধারণ মনুষের জীবনাচারণের ক্রমপুঞ্জিত ধারাবাহিক রূপের পরিচয়বাহী সাধারণ বৈশিষ্ট্য সংস্কৃতি ধারণ করে৷ এবং সংস্কৃতির অবিচ্ছেদ্য উপাদান হিসেবে লোক ও কারম্নশিল্পে সাধারণ মানুষের জীবনাচারণের ক্রমপুঞ্জিত রূপকে, সংস্কৃতিকে পরিলৰিত করি৷ সংস্কৃতির ঐতিহ্যের ধারাবাহিকতা রৰিত, বজায় থাকে রম্নপানত্মরের মাধ্যমে পুনরম্নজ্জীবন প্রক্রিয়ায়৷ অনুরূপ প্রক্রিয়ায়, পদ্ধতিতে সাংস্কৃতিক উপাদান-লোক ও কারম্নশিল্প কালিক ব্যবধানে সাধারণ মানুষের রম্নচি, চাহিদার ভিত্তিতে ঐতিহ্যের, উত্তরাধিকারের নিরিখে প্রতিনিয়ত রূপানত্মরের মাধ্যমে পুনরম্নজ্জীবিত হয়ে চলেছে৷ লোক ও কারম্নশিল্পের রূপানত্মরের ধারায় পুনরুজ্জীবন প্রক্রিয়া সূচিত হয় বহুমাত্রিক লৰ্যে৷ লোক ও কারম্নশিল্প হতে সৌন্দর্যের, সুষম ও সুগঠিত, বর্ণাঢ্য, চিত্রগুণ সম্পন্ন লোক ও কারম্নশিল্পে পরিণত হওয়া রূপানত্মরের বহু ধারায় পথ পরিক্রমা মাত্র৷ বস্তুজাতসংস্কৃতি সংশিস্নষ্ট বস্তু, জিনিসের মৌলিক আকার, গড়ণ সময়ের ব্যবধানে সৌন্দর্যের, রূপের রঙের, নকশার, সুষমার লোক ও কারম্নশিল্পে পরিণত হয়ে থাকে৷ ক্রমশঃ লোকশিল্পীর কৌশল ও দৰতায় এতে পস্নাষ্টিক ও গ্রাফিকগুণের সমাহার, সমন্বয় ঘটেছে৷ চিত্র, খোদাই, প্রতিসমগুণসম্পন্ন হয়েছে৷ এভাবে নানা ধারায়, প্রক্রিয়ায় লোক ও কারম্নশিল্পের সৃষ্টির, কৌশলের ও দৰতার ঐতিহ্যের উত্তরাধিকারী কারম্নশিল্পী কালিক ও স্থানিক ব্যবধানে লোকসমাজের সাধারণ মানুষের রম্নচি, চাহিদার প্রেৰিতে রূপানত্মরের মাধ্যমে লোক ও কারম্নশিল্পকে চলমান রাখেন৷ ফলে লোক ও কারম্নশিল্প কখনো উপযোগিতার, কখনো সৌন্দর্যের, আচার-আচরণের৷ এবং প্রতিনিয়ত লোক ও কারম্নশিল্পের সৃষ্টির উদ্দেশ্যের, লৰ্যের বহুমাত্রিকতার গুণ, বৈশিষ্ট্য একে চলমান, অব্যাহত রেখেছে৷
বাংলাদেশের লোক ও কারম্নশিল্প এদেশের প্রকৃতি ও পরিবেশের আদি নৃগোষ্ঠির জীবনযাপনকেন্দ্রিক বস্তুজাত সংস্কৃতির উপর ভিত্তি কওে রূপলাভ করেছে৷ নব্যপ্রসত্মর যুগ থেকে এই অঞ্চলে বসবাসকারী অষ্ট্রিক ভাষাভাষী আদি নৃগোষ্ঠী ও পরবর্তীতে আগত অন্যান্য নৃগোষ্ঠীর মিলিত ও সমন্বিত জীবনযাপনকেন্দ্রিক বাংলাদেশের সংস্কৃতি-বস্তুজাতসংস্কৃতি রূপ পরিগ্রহ করে৷ বিকশিত হয়৷ একটি ভিত্তি তৈরী হয়৷
বস্তুজাত সংস্কৃতির পরিচায়ক এদেশের প্রকৃতি পরিবেশের কাঁচামাল উপকরণ মাটি, বাঁশ-বেত, কাঠ, তন্তুও তৈরি দৈনন্দিন ব্যবহার্য অতিপ্রয়োজনীয় জিনিস৷ যেমন (১) মাটি ঃ হাঁড়ি, পাতিল, কলসী, সানকী, বাটি, সরা, প্রদীপ (২) বাঁশ, বেত, শন, খড় ঃ শনের ঘর, বাঁশের ঘর, মাথাল, ঢুলা, কুলা, চালনি, খালই, ধামা, পলো, চাই (৩) কাঠ ঃ নৌকা, ঢেকী, বাক্স, দরজা, ঘরের খুটি, চৌকাঠ, লাঙ্গল (৪) তন্তু ঃ কাপড়৷ প্রাত্যহিক জীবনের জন্য দৈনন্দিন ব্যবহার্য এসব জিনিস বস্তুজাত, একানত্মই বাংলাদেশের সংস্কৃতির অনুষঙ্গ-বস্তুজাত সংস্কৃতির অনত্মর্ভূক্ত৷ এদেশের বৈশিষ্ট্যের গড়ণ এসব জিনিসে, বস্তুতে স্বাতন্ত্র্য দিয়েছে৷ কালিক ব্যবধানে উলিস্নখিত বস্তুজাত সাস্কৃতিক উপাদান সমূহ ক্রমান্বয়ে আর্থ-সামাজিক-সাংস্কৃতিক, ধর্মীয় প্রেৰিতে রূপানত্মরের ধারায় সুষমার, সৌন্দর্যেও চিত্র, খোদাই এবং নকশাগুণের লোক ও কারম্নশিল্প পর্যায়ে উপনীত হওয়ার বৈশিষ্ট্য অর্জন করে থাকে৷ বস্তুজাতসংস্কৃতির জিনিস, পণ্য কালভেদে, স্থানভেদে আঞ্চলিক বৈশিষ্ট্য নিয়ে রূপানত্মরিত হয়ে সনাক্ত হয়েছে লোক সমাজের শিল্পকলা-লোক ও কারম্নশিল্প হিসেবে৷ বস্তুজাতসংস্কৃতির সকল আধেয়গুণ, বৈশিষ্ট্যে আরোপিত হয়েছে কারম্নশিল্পীর কৌশল, দৰতা ও সৌন্দর্যবোধ৷ ফলে লোক ও কারম্নশিল্প জাতিতাত্তি্বক-সাংস্কৃতিক৷ সবসবময় সকল কালে, স্থানে এই পরিচয় বহন করে চলেছে৷ লোক ও কারম্নশিল্প সকল সময়ে কোনো সঙস্কৃতির, জাতির, গোত্রের৷
মূলতঃ বাংলাদেশের বস্তুজাত সংস্কৃতির বৈশিষ্ট্য, মৌলিকত্ব, স্বাতন্ত্র্য এদেশের লোক ও কারম্নশিল্প ধারণ করে আছে৷ এদেশের মৃত্‍শিল্প বাংলাদেশের বস্তুজাত সংস্কৃতির নিরিখে, বৈশিষ্ট্যে রূপলাভ, বিকশিত হয়েছে৷ বস্তুজাতসংস্কৃতির অনত্মর্ভূক্ত মৃত্‍শিল্প দৈনন্দিন উপযোগিতা, প্রয়োজন মেটাতে উদ্ভব, সৃষ্টি হয়েছে৷ এদেশের আদি নৃগোষ্ঠীর জীবনধারার উত্তরাধিকারী আজকের বাংলাদেশের বৃহত্তম অংশ গ্রামের লোকজীবনের সাধারণ মানুষ মৃত্‍শিল্পকে চলমান, অব্যাহত রেখেছে৷ এবং আজকের মৃত্‍শিল্প-মৃত্‍পাত্রের ধারা প্রাচীন ধারাই অব্যাহতরূপ৷ এ প্রসঙ্গে ডঃ নীহারঞ্জন রায়ের মনত্মব্য "পোড়ামাটির নানা প্রকারের থালা বাটি, জলপাত্র, রন্ধনপাত্র, দোয়াত, প্রদীপ ইত্যাদি পাহাড়পুরের ধ্বংসাবশেষের মধ্যে, বজ্রযোগিনীর সনি্নকটস্থ রামপালে, ত্রিপুরায় ময়নামতির ধ্বংসাবশেষের মধ্যে পাওয়া গিয়েছে৷ পাহাড়পুর, মহাস্থান, সাভার ইত্যাদি স্থানে প্রাপ্ত অসংখ্য পোড়ামাটির ফলক ও বিসত্মৃত মৃত্‍শিল্পের সাখ্য বহন করছে"৷ অর্থাত্‍ সাভার, ময়নামতি, বিক্রমপুর, পাহাড়পুর মহাস্থান বা পুন্ড্র অঞ্চলে প্রাপ্ত প্রাচীন লাল এবং ধুসর শ্রেণীর মৃত্‍পাত্রের অব্যাহত ধারা আজকের বাংলাদেশের মৃত্‍পাত্র৷
বস্তুজাত সংস্কৃতির জিনিস-মৃত্‍পাত্র প্রয়োজনের সেই সঙ্গে সৌন্দর্যের, বিশেষ আচার-অনুষ্ঠানের পরিণত হয়েছে৷ সনাক্ত হয়েছে লোক ও কারম্নশিল্পের বলে৷ স্থানিক ও কালিক ব্যবধানে আর্থ-সামাজিক-সাংস্কৃতিক প্রেৰিতে সাধারণ মৃত্‍পাত্র পরিণত হয় সৌন্দর্যেও, চিত্র ও নকশাগুণ সম্পন্ন বর্ণাঢ্য লোক ও কারম্নশিল্পে৷
বাংলাদেশেও মৃত্‍পাত্রের মধ্যে হাঁড়ি সাধারণ গৃহস্থালীর প্রয়োজন হতে সৌন্দর্য়ের, সুষমার, চিত্রগুণ সম্পন্ন চিত্রিত হাঁড়িতে পরিণত হয়েছে৷ অর্থাত্‍ সাধারণত দুই শ্যেণীর হাঁড়ি বাংলাদেশে পাওয়া যায়৷ (১) রান্না বান্নারকাজে, গৃহস্থালী প্রয়োজনে ব্যবহার্য নানা গড়ণ, মাপের, সাধারণ বড়, মাঝারি ও ছোট হাঁড়ি৷ (২) চিত্রিত হাঁড়ি৷ উত্‍সব, পাল-পার্বন-পূজা উপলৰে লোকমেলায় চিত্রিতহাঁড়ি গ্রামে আত্মীয়, কুটুম্বেও বাড়ীতে উপহার হিসেবে পাঠানো হয়৷ সাম্প্রতিককালে এই চিত্রিত হাঁড়ির ব্যবহারে আরো বৈচিত্র এসেছে যেমন এখন বিভিন্ন অনুষ্ঠানের তোরণ নির্মাণে ব্যবহার হয়৷ এবং শহওে নগওে বাড়ীঘরের বৈঠকখানায় চিত্রিত হাঁড়ি সংস্কৃতির পরিচায়ক, অহংকারের, গৌরবের বস্তু হিসেবে স্থান দখল কওে নিচ্ছে৷
অঞ্চলভেদে বাংলাদেশের চিত্রিত হাঁড়ির নাম, গড়ণ, নকশা, চিত্রগুণ এবং সৌন্দর্যে বিভিন্নতা, পার্থক্য লৰণীয়৷ এই চিত্রিত হাঁড়ির নাম কোথাও রঙ্গের হাঁড়ি, কোথাও শখের হাঁড়ি নামে পরিচিত৷ তবে বাংলাদেশে এই চিত্রিত হাঁড়ির অঞ্চলভেদে ভিন্ন ভিন্ন নাম থাকলেও রাজশাহী অঞ্চলের শখের হাঁড়ির নাম বিশেষ জনপ্রিয়৷ এখানে উলেস্নখ্য যে, ভারতের পশ্চিমবঙ্গেও অনুুরূপ চিত্রিত হাঁড়ি তৈরী হয় এবং সেখানেও চিত্রিত হাঁড়ির নাম "শখের হাঁড়ি" বলে পরিচিত৷
বাংলাদেশের প্রায় অঞ্চলেই চিত্রিত হাঁড়ি পাওয়া যায়৷ এর মধ্যে উলেস্নখযোগ্য অঞ্চলগুলো হচ্ছে, রাজশাহীর সিন্দুরকুসুম্বী, বায়া, হরগ্রাম, বসনত্মপুর, চাপাই নবাবগঞ্জের শিবগঞ্জ থানার বারোঘরিয়া গ্রাম, ঝিনাইগতি থানা, ঢাকার নয়ারহাট, কুমিলস্না, গোয়ালন্দ, রাজবাড়ী, ফরিদপুরের কোয়েলজুড়ি ও হাসরা, টাঙ্গাইলের কালিহাতি, জামালপুরের বজরাপুর, চট্টগ্রামের সীতাকুন্ডু থানার ইদিলপুর, ময়মনসিংহের বালাসুর বিশেষ উলেস্নখযোগ্য৷
অঞ্চলভেদে বাংলাদেশের চিত্রিত হাঁড়ির নাম, গড়ণ, নকশা, মোটিফ, চিত্রগুণ ও সৌন্দর্য সৃষ্টিতে বিভিন্নতা, পার্থক্য লৰণীয়৷ হাঁড়ির গড়নে অঞ্চলভেদে বৈচিত্র উলেস্নখ করার মতো, যেমন কোনো অঞ্চলে চিত্রিত হাঁড়িতে ঢাকনা আছে কোথাও ঢাকনা নেই, আবার কোনো অঞ্চলে চিত্রিত হাঁড়িতে হাতল রয়েছে৷ চিত্রে রং ও মোটিফের ব্যবহার রীতির আঞ্চলিক বৈশিষ্ট্য বিশেষ উলেস্নখযোগ্য৷
যেমন রাজশাহীর পবা থানার বসনত্মপুরের শখের হাঁড়িতে ব্যবহৃত মোটিফ, হাতী, ঘোড়া, পাখি, মাছ, রাজহাঁস, পাতিহাঁস, বিভিন্ন ধরনের ফুল, নকশী লতাপাতা, শাপলাফুল, পঁ্যাচা, কবুতর, চড়ুই পাখি ইত্যাদি৷ গোয়ালন্দেও শখের হাঁড়ির মোটিফ ইলিশ মাছ, শাপলা ফুল, পান লতা৷ রাজবাড়ীর শখের হাঁড়ির মোটিফ নকশী লতাপাতা ফুল৷
ঊাংলাদেশের লোক ও কারম্নশিল্পের এক অমূল্য সম্পদ চিত্রিত হাঁড়ি ধারণ করে আছে আবহমান বাংলার লোক সমাজের সাধারণ মানুষের দৈনন্দিন জীবন, ধর্ম-বিশ্বাস, লৌকিক আচার-আচরণ এবং উত্‍সব৷ আবহমান বাংলাদেশের সাধারণ গ্রামীণ মানুষ হলো এদেশের আদি নৃগোষ্ঠির সঙ্গে অন্যান্য অঞ্চল হতে পরবর্তীতে বিভিন্ন পর্যায়ে আগত নৃগোষ্ঠীসমূহের সম্মিলনে সমন্বিত জীবনযাপনের প্রবহমান এবং ক্রমপুঞ্জিত ধারায় কালিক ব্যবধানে সৃষ্ট রূপানত্মরিত রূপ৷ ফলে লোকজীবনের সৃষ্টি লোক ও কারম্নশিল্প জাতিতাত্তি্বক-সাংস্কৃতিক৷ এর বিশেস্নষণ ও মূল্যায়ন সংস্কৃতির বহুমাত্রিকতায়-জাতিতাত্তি্বক নিরিখে হওয়া বাঞ্চনীয়৷
এ প্রসঙ্গে বাংলাদেশের লোক ও কারম্নশিল্পের অনত্মর্ভূক্ত চিত্রিত হাঁড়ির গবেষণা, বিশেস্নষণ, মূল্যায়ন জাতিতাত্তি্বক নিরিখে হওয়া অধিকতর যুক্তিযুক্ত৷ এ প্রসঙ্গে সাংস্কৃতিক ন্রতত্ত্ববিদ হ্যাজেল বার্জারের উক্তি বিশেষ প্রণিধানযোগ্য "ঙহব পধহ হবাবত্‍ সধশব ধ ফবঃধরষবফ ংঃঁফু ড়ভ ধ ড়িত্‍শ ড়ভ ধত্‍ঃ রিঃযড়ঁঃ ফবঃবত্‍সরহরহম রঃং ঢ়ষধপব রহ ঃযব ঃড়ঃধষ ংঃত্‍ঁপঃঁত্‍ব ড়ভ ঃযব পঁষঃঁত্‍ব ধং বিষষ ধং রহ যরংঃড়ত্‍রপধষ ংঃুষব ংবয়ঁবহপবচ্.
লোকশিল্পের জাতিতাত্তি্বক বিশেস্নষণ ও মূল্যায়নে হ্যাজেল বার্জারের গবেষণাধারা ও পদ্ধতি অনুসরণ কওে এর প্রয়োগের মাধ্যমে এ সম্পর্কিত বহুমাত্রিক ও সর্বাধিক তথ্য সংগ্রহ ও ব্যাপক, বিসত্মৃত অনুধাবন সম্ভব৷ হ্যাজেল বার্জারের গবেষণা ধারা, পদ্ধতি অনুসরণ কওে নিম্নলিখিত ধারায় লোক ও কারম্নশিল্পের গবেষণা, বিশেস্নষণ ও মূল্যায়ন করা যেতে পারে৷
(১) নির্দিষ্ট লোক ও কারম্নশিল্পের বিসত্মারিত ও বিজ্ঞানসম্মত বিশেস্নষণ ও মূল্যায়ন৷
(২) লোক ও কারম্নশিল্পের ব্যক্তি শিল্পী, কারিগরের জীবন বিশেস্নষণ ও মূল্যায়ন৷ বাংলাদেশের লোক ও কারম্নশিল্পের অনত্মর্ভূক্ত চিত্রিত হাঁড়ির গবেষণা, বিশেস্নষণ ও মূল্যায়নে উপরিউক্ত দুটি পদ্ধতি ও ধারায় সম্পন্ন করা যেতে পারে৷ এই গবেষণা পদ্ধতি ও ধারায় বাংলাদেশের লোকজীবনের মানুষের জীবনযাপনসম্বন্ধীয়-সংস্কৃতিবিষয়খ লোক ও কারম্নশিল্প চিত্রিত হাঁড়ির জাতিতাত্তি্বক নিরিখে বিশেস্নষণ ও মূল্যায়ন বিজ্ঞানসম্মত, সার্বিক ও বহুমাত্রিকগুণ সম্পন্ন হবে৷
ঊাংলাদেশের বিভিন্ন অঞ্চলের চিত্রিত হাঁড়ির স্থানিক ও কালিক ব্যবধানে, এর পার্থক্য ও বৈশিষ্ট্যেও স্বরূপ উদঘাটনে এবং দেশের সংস্কৃতির রূপ অন্বেষণে লোকশিল্পের জাতিতাত্তি্বক বিশেস্নষণ ও মূল্যায়ন এক নতুন দিকনির্দেশনা প্রদানে সহায়ক ভ্থমিকা পালন করবে৷

No comments:

Post a Comment