Tuesday 9 March 2010

রাফায়েল

হাই রেনেসাঁ যুগের একজন সার্থক শিল্পী রাফায়েল৷ মাতৃমূর্তি চিত্রনে তিনি ছিলেন বিশেষ দৰ৷ তার প্রথম চিত্রবিদ্যার অনুশীলন চলে পিতার হাতে পরে শিৰাগুরম্ন পেরম্ন জীনোর কাছে৷ রাফায়েলের চিত্রের বৈশিষ্ট হলো নির্ভূল কম্পোজিশন৷
শিল্পী রাফায়েল ফ্লোরেন্সে থাকাকালীন (১৫০৫-১৫০৮) পর্যনত্ম লিওনার্দো দা ভিঞ্চি ও মাইকেল এঞ্জেলোর শিল্পকর্মগুলো অনুধাবন করেন৷ তখন হতে তার চিত্রশৈলী আরো বলিষ্ঠ হয়ে ওঠে৷ রাফায়েলের ছবিতে আমরা পাই পূর্ন সাম্য ও সঙ্গতি যাকে ইংরেজীতে বলে হার্মোনি৷ এই সাম্য ও সঙ্গতি শুধু তার রচিত আকৃতি ও বিন্যাসে নয় মানসিকতা হতেও পরিস্ফুট৷ তার ছবিতে ধর্মীয় ভাব ও ধর্ম নিরপেৰ চিনত্মাধারার যথার্থ সমন্বয় হয়েছে৷
রাফায়েলের অঙ্কিত আকৃতিগুলি আদর্শবাদের ওপরে প্রতিষ্ঠিত এবং তাতে আছে মর্যাদা ও মহত্ত্বের প্রকাশ৷ তিনি লিওনার্দো এবং মাইকেল এঞ্জেলোর সৃষ্টিকে অনুধাবন করে তাদের মিলিয়ে সৃষ্টি করেছেন আপন শৈলী৷ শিল্পী রাফায়েল ফ্লোরেন্সে মাতৃমূর্তি বা ম্যাডোনা অবলম্বনে অনেকগুলি চিত্র রচনা করেছেন৷ রোমে পোপের জন্য তিনি ভ্যাটিকানের কতগুলি কৰ চিত্রিত করেন৷ ভ্যাটিকানে অঙ্কিত চিত্রগুলির মধ্যে দ্যা স্কুল অফ এথেন্স অন্যতম৷
দ্যা স্কুল অফ এথেন্স (১৫১০-১১, ফ্রেস্কো, ভ্যাটিক্যান প্যলেস, রোম) :
'দ্যা স্কুল অফ এথেন্স' নামক জমকালো ফ্যেস্কোটি রেনেসাঁ যুগের বিখ্যাত শিল্পকর্ম৷ ছবিটি ভ্যাটিক্যান প্যলেসের বিশাল একটি আর্চের নীচ হতে শুরম্ন হয়েছে৷ এখানে দেখা যাচ্ছে শিল্পী , দার্শনিক ও তাদের ছাত্রদের এক বিশাল মিলনমেলা৷ কলকোলাহলে জায়গাটি যেন মুখর হয়ে আছে৷ ছবিটিতে বিখ্যাত কয়েকজন ব্যক্তিত্ব রয়েছেন৷ একেবারে মাঝখানের আর্চটির নীচে দেখা যাচ্ছে পেস্নটো আর এরিষ্টটল স্বর্গ ও পৃথিবী নিয়ে আলোচনা করছেন৷ সিঁড়িতে আলুথালু ভঙ্গীতে বসে আছেন সক্রেটিস৷ ছবির বামদিকে রাফায়েল নিজেকে চিত্রিত করেছেন পেরম্নজীনোর সাথে৷ পোশাকের ভাজ এবং অভিব্যক্তিতে সবাই এখানে স্বতন্ত্র৷ এই ছবিতে রাফায়েল দেখিয়েছেন ননোমুগ্ধতার সমন্বয়, একটি বিসত্মৃত বিন্যাস রঙের উজ্জ্বল তারম্নন্যে আলোছায়ার বলিষ্ঠ পদচারনা৷ ভ্যাটিক্যান প্রাসাদের দেয়ালে অাঁকা দীপ্যমান ও জমকালো মনুমেন্টাল স্থাপত্যের মধ্যে খোলাহলপূর্ন এই চিত্রটি ১৬শ শতাব্দীর একটি দুঃসাধ্য ও সাহসী পরিকল্পনা৷

No comments:

Post a Comment